চুল পাকা !! (ripe hair) জানুন এর কারণ ও চুল পাকা বন্ধ করার 7 টি উপায়।

অকালে পেকেছে চুল? আসুন জানি, চুল পাকা (ripe hair) বন্ধ করার উপায়।

চুল পাকা (ripe hair)
চুল পাকা (ripe hair)

চুল মানুষের সৌন্দর্য বৃদ্ধিকারী একটি অঙ্গ। সৌন্দর্য সচেতন নারী ও পুরুষ সকলেই তাদের চুলের যত্ন নিয়ে পছন্দ করেন। মানুষের চুলের রং সাধারণত কালো হয়। কিন্তু অনেক সময় অকালে আমরা চুল পাকা বা চুল সাদা হয়ে যাওয়া সমস্যায় ভুগে থাকি। তাই আজ আমি চুল পাকা রোধে করনীয় নিয়ে লিখতে চলেছি।

বিদেশিদের চুলের রঙের ভিন্নতা থাকলেও আমাদের দেশে প্রায় একশ শতাংশ মানুষের চুলের রং হয় কালো। অপরদিকে বয়স বৃদ্ধির সাথে আমাদের চুলের রং আস্তে আস্তে সাদা হয়ে পড়ে। তাই সাদা চুল বার্ধক্যের প্রতীক বলেই মনে করেন।

কিন্তু বর্তমানে তরুণদের ক্ষেত্রে দেখা যায় অকালের তাদের চুল পেকে যায়। এই সাদা চুল সহজেই মানুষের চোখে পড়ে যায় এবং অনেক সময় তারা কাছের মানুষদের কাছে হেয় করা কথার স্বীকার হন।

মূলত জিনগত কারণেই অকালে চুল পাকা দেখা যায়। আমাদের খাদ্যাভ্যাসও চুল পাকার আরেকটি কারণ। তাছাড়া প্রচুর দুঃচিন্তা করার কারণেও অনেকে নিজের চুল সাদা করে ফেলেন। যাদের চুল অকালের পেকে গেছে অথবা যারা এখন সবে তরুণ কিন্তু চুল পাকা নিয়ে দুঃশ্চিন্তায় আছেন তারা আমাদের চুল পাকা রোধে করনীয় সমূহ অনুসরণ করতে পারেন। ঘরোয়া ও সম্পূর্ণ প্রাকৃতিক পদ্ধতিগুলো আপনার চুল শুধু সাদা হয়ে যেতে রক্ষা করবে না সেই সাথে চুলের সুস্বাস্থ্যও নিশ্চিত করবে।

চুল পাকা বা সাদা হয়ে যাওয়ার কারণ

  • জিনগত কারণ
  • মানসিক চাপ, দুঃচিন্তা ও ঘুমের অভাব
  • দীর্ঘদিন হজমের বা লিভারের সমস্যায় ভোগা
  • থাইরোয়েড জনিত সমস্যার কারণে
  • ধুমপান করা
  • অস্বাস্থ্যকর পরিবেশে বাস
  • দুষিত খাদ্য গ্রহণ
  • চুলে কেমিকেল ব্যবহার
  • চুলে অতিরিক্ত খুশকি থাকলে

ঘরোয়া উপায়ে চুল পাকা বন্ধ করার উপায়

১. দুঃচিন্তা কম করুন

পূর্বের উল্লেখ করেছি, চুল পাকার একটি কারণ হচ্ছে দুঃচিন্তা করা। দুঃচিন্তা করার ফল মানসিক ও শারিরীক উভয় দিক দিয়ে সবসময় ক্ষতিকর হয়ে থাকে। দুঃচিন্তা করার ফলে আমাদের মাথায় বেশি চাপ পড়ে, মাধায় এক ধরনের স্ট্রেস হরমোন নিঃসৃত হয়, যা চুল পাকার জন্য দায়ী। তাই অকালেই চুল পাকা থেকে বাচতে হলে দুঃচিন্তা কম করুন।

২. স্বাস্থ্যকর পরিবেশ ও ভেজালমুক্ত খাবার

অস্বাস্থ্যকর পরিবেশে বসবার করলে এবং ভেজালযুক্ত খাদ্য গ্রহণ করলে চুল পাকতে দেখা যায়। এসব পরিবেশে থাকা ক্ষতিকর উপাদানগুলো আমাদের দেহে সরাসরি প্রভাব ফেলে। এছাড়াও ধুমপান করার কারণেরও আপনি উক্ত সমস্যায় পড়তে পারেন। তাই চুল পাকা রোধে স্বাস্থকর পরিবেশে জীবনযাপন ও নিরাপদ খাদ্য গ্রহণ করা বাঞ্ছনীয়।

৩. ভিটামিন বি-১২ এর অভাব পূরণ করুন

গবেষকেরা জানিয়েছেন ভিটামিন বি-১২ এর অভাবে চুলের রং, বিশেষ করে অকালে চুল পেকে যায়। তাই যদি আপনার চুল অসময়েই পাকতে শুরু করে, এক্ষেত্রে ভিটামিন বি-১২ সমৃদ্ধ ফল, শাক, সবজি, যেমন: পনির, ডিম, দই, টুনা মাছ, ডাল, গাজর, মুরগির মাংস ইত্যাদি বেশি বেশি করে খেতে পারেন।

৪. মেহেদী ব্যবহার

অনেকেই চুল পাকলেই মেহেদী ব্যবহার করতে বলেন এবং সাদা চুল অস্থায়ীভাবে ঢাকতে এটিকে কার্যকরী পদ্ধতি বলে মনে করা হয়। কিন্তু মেহেদী শুধু সাদা চুলকে লাল বা খয়েরী করে না, মেহেদীর মধ্যে থাকা উপাধানসমূহ, বিশেষ করে ভিটামিন বি, চুলের পুষ্টি চাহিদাও পূরণ করে। ফলে চুল হয় উজ্জ্বল ও মজবুত।

৫. নারিকেল তেলের ব্যবহার

নারিকেল তেল নিয়মিত চুলে ম্যাসাজ করতে পারেন। পুষ্টিসমৃদ্ধ এই তেল চুল পাকা রোধে অত্যন্ত কার্যকরী এবং চুলের সৌন্দর্যবর্ধকও বটে।

৬. আমলকি ও লেবুর রস ব্যবহার

চুল পেকে গেলে আমলকি ও লেবুর রস ব্যবহার করতে পারেন। প্রতিদিন চার থেকে পাঁচটি আমলকি নিয়ে তাতে কিছু পরিমান লেবু রস মিশিয়ে চুলে ম্যাসেজ করুন এবং এক ঘন্টার মতো মাথায় রেখে দিন। পরবর্তীতে মাথা ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। আমলকি ও লেবুর রসে থাকা ভিটামিন সি অতি দ্রুত আপনার চুল শুষে নিবে এবং চুলের রং কালো রাখতে সাহায্য করবে।

৭. রোগ থেকে মুক্তির ব্যবস্থা

বিশেষজ্ঞরা জানিয়েছেন, দীর্ঘদিন হজমের বা লিভারের সমস্যায় ভোগে থাকলে অথবা থাইরোয়েড জনিত সমস্যা থাকলে চুল পেকে যায়। আপনার উক্ত রোগগুলো থাকলে আপনার জন্য সুপরামর্শ হচ্ছে দ্রুতই ডাক্তারের কাছে যাওয়া ও রোগগুলো থেকে পরিত্রাণের জন্য ব্যবস্থা গ্রহণ করুন। এছাড়া ধুমপান করে থাকলে সেটি পরিত্যাগ করুন, গবেষণা থেকে প্রাপ্ত, ধুমপান চুল পাকার পেছনে অনেকাংশেই দ্বায়ী।

আশা করছি, উপরের চুল পাকা রোধে করনীয় সমূহ আপনাদের কাছে অধিক উপকারী হবে। অনেকেই চুল পাকায় আক্রান্ত হয়ে গেলে চুলে কৃত্রিম রং ব্যবহার করেন। কিন্তু সেটা করা মটেও উচিত নয়, কেননা এতে চুলের সুস্বাস্থ্যে ব্যাঘাত ঘটাতে পারে। কাজেই যথাসম্ভব প্রাকৃতিক উপায়ে চুলের পাকা বা সাদা হয়ে যাওয়া থেকে মুক্তির জন্য ব্যবস্থা নিন।

আরও পড়ুনঃ https://tuneoflife.com/blog-2/

Leave a Comment

%d bloggers like this: