Dark Circles Below Eyes: চোখের নিচে পড়া ‘ডার্ক সার্কল’

Dark Circles

Dark Circles
Dark Circles

ডার্ক সার্কল’ (Dark Circles) সব বয়সের মহিলাদের (Women of all age) জন্য একটি বড় উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু বিশেষ করে মধ্যবয়সী মহিলারা এই নিয়ে বেশি চিন্তায় থাকেন।

এর কারণ ‘ডার্ক সার্কল’ খুব তাড়াতাড়ি মুখে বয়সের ছাপ ফেলে। যদি সঠিকভাবে চিকিৎসা না করা হয় তবে এই ‘ডার্ক সার্কল’ অনেকের জন্য দীর্ঘস্থায়ী সমস্যা সৃষ্টি করতে পারে।

প্রথমে জানব, ডার্ক সার্কল কেন হয়? সানফের সহ-প্রতিষ্ঠাতা হ্যারি সেহরাওয়াতের সঙ্গে একটি আলোচনায় এর সবচেয়ে সাধারণ কারণগুলি জানা যায়। তিনি বলেন, যে চোখের নীচের ত্বকটি সবচেয়ে পাতলা যা সময়ের সঙ্গে সঙ্গে সহজে কালো হয়ে যাওয়ার প্রবণতা তৈরি করে। এছাড়া রয়েছে হাইপারপিগমেন্টেশন, দুর্বল রক্ত সঞ্চালন, ভিটামিন সি-এর ঘাটতি। হাইপারপিগমেন্টেশন এবং ফোলাভাব নির্মূল করা কঠিন তবে তাদের আকৃতি কমিয়ে আনার পাশাপাশি চোখের নীচের ফোলাভাব (under-eye bags) কমানোর উপায় রয়েছে। এই সমস্যা সমাধানের কিছু উপায় দেওয়া হল নীচে:

উজ্জ্বল ত্বকের ক্রিম ব্যবহার করা

চোখের নীচের ত্বক সবচেয়ে পাতলা হওয়ার কারণে এর জন্য কোমল চিকিৎসা প্রয়োজন। ভিটামিন সি, রেটিনয়েড এবং হায়ালুরোনিক অ্যাসিড সমৃদ্ধ ক্রিম চোখের নিচের কালো দাগ কমাতে উপকারী বলে প্রমাণিত।

আন্ডার আই লাইটেনিং এবং গ্লো ক্রিম

একটি আন্ডার আই ক্রিম ফাইন লাইন, ডার্ক সার্কল এবং ফোলাভাব কমাতে সাহায্য করে। একইসঙ্গে এর আর্দ্র উপাদানগুলি ফোলাভাব প্রশমিত করতে সাহায্য করে। হাইড্রেটিং বা আর্দ্র অণুগুলি দীর্ঘস্থায়ী হাইড্রেশনের জন্য ত্বকে আর্দ্রতা টেনে নেয়। উপরন্তু, এই নিরাপদ এবং কার্যকর সূত্রটি ৩ থেকে ৬ সপ্তাহের মধ্যে দৃশ্যমান পার্থক্য আনে।

ক্রিম বেছে নেওয়ার আগে, অবশ্যই চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন কারণ কিছু জিনিস আলাদা ধরণের ত্বকে আলাদাভাবে প্রতিক্রিয়া দেখাতে পারে।

ঠান্ডা কম্প্রেস

ঠান্ডা কম্প্রেস (Cold Compress) ফোলাভাব কমাতে ভীষণভাবে সাহায্য করে এবং প্রসারিত রক্তনালী সঙ্কুচিত করতে সাহায্য করে। একটি মসলিন কাপড়ের ভিতরে মোড়ানো একটি ঠান্ডা জেড রোলার বা বরফের টুকরো প্রায় ২০ মিনিটের জন্য ব্যবহার করা যেতে পারে। ঠান্ডা জলে কাপড় ভিজিয়ে ২০ মিনিটের জন্য চোখের নিচে রাখলেও তা সাহায্য করে। কাপড় গরম হয়ে গেলে বা বরফ গলে গেলে এই প্রক্রিয়াটি পুনরায় করতে হবে।

ভিজিয়ে রাখা চা-পাতার ব্যাগ

চোখের নিচে ঠান্ডা টি-ব্যাগ লাগানো ডার্ক সার্কলের বিরুদ্ধে লড়াই করার আরেকটি দুর্দান্ত উপায়। চায়ে ক্যাফেইন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আপনার ত্বকের নিচে একটি আরামদায়ক প্রভাব ফেলে রক্ত সঞ্চালনকে উদ্দীপিত করে।

দুটি কালো বা সবুজ টি-ব্যাগ গরম জলে পাঁচ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ১৫ থেকে ২০ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। টি-ব্যাগগুলি যথেষ্ট ঠান্ডা হয়ে গেলে, ১০ থেকে ২০ মিনিটের জন্য আপনার বন্ধ চোখে লাগান। তারপরে, ঠান্ডা জল দিয়ে আপনার চোখ ধুয়ে ফেলুন এবং দীর্ঘস্থায়ী প্রভাবের জন্য আরও ১০ মিনিটের জন্য বন্ধ রাখুন।

পর্যাপ্ত ঘুম

ডার্ক সার্কলের বিরুদ্ধে লড়তে প্রয়োজন পর্যাপ্ত ঘুমও। ফলে আপনার নিয়মিত ঘুমের সময়ে কিছু অতিরিক্ত ঘণ্টা যোগ করুন। পর্যাপ্ত ঘুম থেকে বঞ্চিত চোখ সবসময় ক্লান্ত দেখাবে, যতই কনসিলার ব্যবহার করা হোক না কেন।

ডার্ক সার্কলের চিকিৎসার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা যেতে পারে কিন্তু স্বাস্থ্যকর অভ্যাস অনেক দূর এগিয়ে নিয়ে যায়। স্বাস্থ্যকর খাওয়া, হাইড্রেটেড থাকা এবং সঠিক পরিমাণে ঘুমনো আপনার চোখের জন্য গুরুত্বপূর্ণ।

To read other contents in this site, please visit: https://tuneoflife.com/blog/

Leave a Comment

%d bloggers like this: